এবার চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

এবার চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেট্রোরেলের কর্মযজ্ঞ দেখে এখন অভ্যস্ত রাজধানীর মানুষ। একদিকে চলছে ট্রায়াল রান, আরেকদিকে স্টেশন ও অন্যান্য কাঠামো বসছে জোরেশোরে। সবার আশা ঢাকায় চলাচলের অভিজ্ঞতা বদলে দেবে মেট্রোরেল। তবে বন্দরনগরীতে এখনো যাতায়াত মানেই ভোগান্তি। শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে দীর্ঘ যানজট পাড়ি দিতে হয় চট্টগ্রামবাসীদের। তাইতো এবার বন্দর নগরীতে মেট্রোরেল নির্মাণের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (৪ জানুয়ারি) একনেক সভায় আলোচনা হয় চট্টগ্রামের জলাবদ্ধতা ও যোগাযোগ নিয়ে। বৈঠক শেষে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। জানান, প্রথম দফায় রুট হতে পারে বিমানবন্দর থেকে রেলস্টেশন পর্যন্ত। এ সময় চট্টগ্রামে গুরুত্বপূর্ণ সড়ক ও অবকাঠামো নির্মাণে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় একনেক।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ঢাকার পাশাপাশি আগামীতে চট্টগ্রামেও মেট্রোরেল নির্মাণের কথা বলেছেন প্রধানমন্ত্রী। ইতোমধ্যে তার প্রাথমিক কাজ শুরু হয়েছে। প্রথম দফায় রুট হতে পারে বিমানবন্দর থেকে রেলস্টেশন পর্যন্ত। দ্রুত সময়ে চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণ প্রকল্প একনেক সভায় সংশ্লিষ্টরা উপস্থাপন করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, চলতি বছরেই পদ্মা সেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেল জনগণের জন্য খুলে দেওয়া হবে। এর ফলে জিডিপি প্রবৃদ্ধি আরও আড়াই শতাংশ বেড়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
একনেক সভায় ২ হাজার ৪৯০ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কসমূহ উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। জুলাই ২০২১ থেকে জুন ২০২৪ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com