এক যুগেও পাওনা বুঝে পায়নি রাজশাহী পাটকলের শ্রমিক ও স্বজনরা

এক যুগেও পাওনা বুঝে পায়নি রাজশাহী পাটকলের শ্রমিক ও স্বজনরা

প্রায় এক যুগ ধরে বন্ধ রাজশাহীর সরকারি পাটকলটি। তবে এখনও পাওনা বুঝে পাননি অনেক কর্মী বা তাদের পরিবার। ফলে মানবেতর জীবন যাপন করছেন তারা। অভিযোগ আর আন্দোলন করেও মিলছে না বকেয়া পাওনা। অথচ জীবনের বেশিরভাগ সময়ই তারা ব্যয় করেছেন পাটকলের উন্নয়নে।
পবার কাকালকাটি গ্রামের শাকিলা খাতুন। ৫ বছর ধরে রাজশাহী পাটকলে ঘুরছেন তার মৃত বাবার প্রভিডেন্ট ফান্ড, বিমাসহ যাবতীয় পাওনা টাকা আদায়ে। একই অবস্থা ২০১৩ সালের পহেলা জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুনের মধ্যে মারা যাওয়া শত শ্রমিকের উত্তরসূরীর। বছরের পর বছর ঘুরেও টাকা মিলছে না। বাধ্য হয়ে মিলগেটে বিক্ষোভও দেখিয়েছে তারা।
রাজশাহী পাটকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হামিদ অভিযোগ করলেন, মিল কর্তৃপক্ষ মৃত ব্যক্তিদের নমিনির প্রয়োজনীয় কাগজপত্র না পাওয়ার কথা বললেও টাকা আটকে রাখার জন্য দায়ী তাদের সদিচ্ছার অভাব ও গাফিলতি। তবে এ নিয়ে মোবাইল ফোনে কিম্বা সামনাসামনি কোনভাবেই কথা বলতে রাজি হননি মিলের দায়িত্বরতরা।
লোকসানের কারণে ২০২০ সালে সরকার রাজশাহী পাটকল বন্ধ করে দেয়। ১২শ শ্রমিকের মধ্যে অন্তত তিনশ বদলি শ্রমিক এখনও টাকা বুঝে পাননি বলে অভিযোগ রয়েছে।
/এডব্লিউ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com