উন্মোচিত শ্যানেল ফাইভের ঘ্রাণের রহস্য

উন্মোচিত শ্যানেল ফাইভের ঘ্রাণের রহস্য

বিশ্ববিখ্যাত ফরাসি সুগন্ধী শ্যানেল ফাইভ।

পারফিউমের বিশ্বখ্যাত ব্র্যান্ড শ্যানেল ফাইভ। শত বছর ধরে বিশ্বজুড়ে ব্যবহারকারীদের মুগ্ধ করেছে এই পারফিউমের সৌরভ। এবার জানা গেলো মনোমুগ্ধকর এই সুগন্ধির ঘ্রাণের রহস্য। উৎপাদকরা বলছে, এই সুগন্ধির জনপ্রিয়তার উৎস জেসমিন ফুলের সৌরভ। তবে যেকোনো এলাকা নয়, একমাত্র ফ্রান্সের গ্রেস শহরে উৎপাদিত জেসমিন ব্যবহার করা হয় শ্যানেল ফাইভ তৈরিতে।
ফ্রান্সের রিভিয়েরা প্রদেশের শহর গ্রেস। সেখানে মাইলের পর মাইল এলাকা জুড়ে চাষ হচ্ছে জেসমিন ফুলের। ঘ্রাণ নিয়ে যারা গবেষণা করেন, তাদের মতে অন্য যেকোনো এলাকার তুলনায় একেবারেই আলাদা গ্রেসের জেসমিনের ঘ্রাণ।
১৭ শতকেই ফুল আর সুগন্ধের ভূমিতে পরিণত হয় অঞ্চলটি। ১৯ শতকে বিশ্বখ্যাত ব্র্যান্ড শ্যানেলের সাথে যুক্ত হয় সেখানকার ফুল চাষীরা। গত একশো বছর ধরে শ্যানেল ফাইভের মূল উপাদান এই এলাকার জেসমিন।
হেড পারফিউমার অলিভার পোলজ জানান, গ্রেসের জেসমিন আসলেই আলাদা। শ্যানেল ফাইভের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান এটা। ৮০’র দশক থেকে আমরা সরাসরি প্রান্তিক পর্যায়ের উৎপাদকদের সাথে কাজ করি। এতে করে ফুলের গুণগত মান নিশ্চিত সম্ভব হয়।
এক সময় আবাসন ব্যবসা আর আর্থ-সামাজিক পরিবর্তনের কারণে হ্রাস পেয়েছিল জেসমিন চাষ। জমি বিক্রি করতে শুরু করেছিলেন স্থানীয় ফুল চাষীরা। তবে সময়ের সাথে আবারও চাহিদা বাড়ে ফুলের। অনেক তরুণও পেশা হিসেবে বেছে নিচ্ছে জেসমিন চাষকে।
বৈশ্বিক অর্থনীতির প্রায় সব খাতই যখন মহামারির কারণে ক্ষতিগ্রস্ত, তখনও খুব একটা প্রভাব পড়েনি গ্রেসের ফুল উৎপাদনে। করোনার পুরো সময়টাতেই একইভাবে শ্যানেল ফাইভের কাঁচামাল সরবরাহ করে গেছেন সেখানকার ফুল চাষীরা।
অলিভার পোলজ আরও বলেন, আবাসন ব্যবসার কারণে একটা সময় হুমকির মুখে পড়েছিল এখানকার উৎপাদন। তবে আমরা সে সঙ্কট কাটিয়ে উঠেছি। মহামারির সময়েও পুরোদমে কাজ করেছি। শ্রমিকদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করে উৎপাদন ঠিক রাখার চেষ্টা করছি।
মেরিলিন মনরোর প্রিয় সুগন্ধী ছিল শ্যানেল ফাইভ। ছবি: সংগৃহীত
বিশ্বজুড়ে কোটি মানুষের পছন্দের সুগন্ধি শ্যানেল ফাইভ। যে তালিকায় রয়েছেন বিশ্বখ্যাত তারকা মেরিলিন মনরো থেকে শুরু করে হালের অনেক সুপারস্টার। মেরিলিন মনরোর একটি উক্তি তো শ্যানেল ফাইভকে দিয়েছে অমরত্ব। ১৯৫২ সালে এক সাক্ষাৎকারে মনরোকে জিজ্ঞেস করা হয়েছিল, ঘুমোতে যাবার সময় আপনার পরিচ্ছদ কী থাকে? মনরোর জবাব, কেবল পাঁচ ফোঁটা শ্যানেল ফাইভ।
/এম ই

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com