ইসরাইলের নিন্দায় এবার মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

ইসরাইলের নিন্দায় এবার মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

ইহুদিবাদী ইসরাইলকে এবার বর্ণবাদী রাষ্ট্র বলে আখ্যায়িত করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা। দেশটির রাজধানী কেপটাউনে বুধবার জাতির উদ্দেশে ভাষণ দেয়ার সময় এ মন্তব্য করেছেন।
আল-জাজিরাসহ বেশ কয়েকটি গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে। ভাষণে প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েল যে ধরনের আচরণ করছে, সেটা বর্ণবাদ যুগের দক্ষিণ আফ্রিকার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ইসরায়েলের একগুয়েমির কারণে তারা অচিরেই বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে।
রামাপোসা বলেছেন, ফিলিস্তিনিরা নিজেদের নিয়ন্ত্রণের অধিকার নিজেদের হাতে রাখতে চায়। নিজস্ব একটা রাষ্ট্র চায় তারা। তাদের অধিকার হরণ ইসরাইল করতে পারে না। তিনি বলেন, ফিলিস্তিনিরা নিজস্ব বিষয়গুলো নিজেরা সমাধান করতে চায়। সবচেয়ে বড় কথা, তারা পূর্ণাঙ্গ স্বাধীনতা লাভ করতে চায়। নিজেদের চলাফেরায় যেন কোনো বিঘ্ন না ঘটে, সেটা তারা চায়।
রামাপোসা বলেন, ফিলিস্তিনিদের অধিকার যেভাবে হরণ করে আসছে ইসরাইলিরা, যেভাবে গাজায় বোমা ফেলছে, সেই ঘটনার জেরে ইসরাইলকে সহজেই ‘বর্ণবাদী রাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করা যায়।
প্রেসিডেন্ট সিরিল রামাপোসা বিশ্বের গণতন্ত্রকামী রাষ্ট্রগুলোকে ফিলিস্তিনের অধিকার প্রতিষ্ঠিত করতে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দক্ষিণ আফ্রিকা সবসময়ই ফিলিস্তিনের পক্ষে ছিল, এখনো আছে, ভবিষ্যতেও থাকবে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com