আ. লীগের উপকমিটি থেকে বাদ অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন

আ. লীগের উপকমিটি থেকে বাদ অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন

বিতর্কের মুখে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক উপকমিটি থেকে বাদ দেওয়া হয়েছে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে।
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের পরিবর্তে সুপ্রিম কোর্টের আইনজীবী মনসুরুল হক চৌধুরীকে উপকমিটিতে আনা হয়েছে।
মঙ্গলবার আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক উপকমিটির সদস্যসচিব সেলিম মাহমুদের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি নিশ্চিত করা হয়েছে।
এতে বলা হয়, এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নয়, সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ আইনজীবী ও একজন আইনজ্ঞ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, দলের বিভাগীয় উপকমিটিগুলোতে কিছু বিশেষজ্ঞ সদস্য রাখার বিধান রয়েছে। এই ধরনের বিশেষজ্ঞ সদস্য দলের প্রাথমিক সদস্য না–ও হতে পারেন। এতে আইন ও প্রচলিত প্রথার কোনো ব্যত্যয় ঘটেনি।
সেলিম মাহমুদ বলেন, অনেকে এ বিষয়কে ভুলভাবে ব্যাখ্যা দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের উপকমিটিকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও তারা সংবিধান ও আইনের সম্পূর্ণ ভুল ব্যাখ্যা দিচ্ছেন এবং মনগড়া কথা বলছেন, যা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত।
উল্লেখ্য, গত ৮ অক্টোবর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। উচ্চ আদালতে তিন দশকের বেশি সময় ধরে আইনি পেশায় রয়েছেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। ১৯৮৯ সালের ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। ২০১৯-২০২০ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করা এ এম আমিন উদ্দিন ২০২০- ২০২১ মেয়াদেও সমিতির সভাপতি হিসেবে গেল মার্চে পুননির্বাচিত হন

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com