আমার এই অবস্থার জন্য আমেরিকা দায়ী: আশরাফ ঘানি

আমার এই অবস্থার জন্য আমেরিকা দায়ী: আশরাফ ঘানি

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানি তার সরকারের পতনের জন্য আমেরিকাকে দায়ী করেছেন। তিনি বলেন, কাতারের রাজধানী দোহায় তালেবানের সাথে কথিত শান্তি চুক্তি করেছিল আমেরিকা, সেই সময়ই তার সরকারকে দূরে ঠেলে দেয় ওয়াশিংটন।
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বিবিসি’র এক অনুষ্ঠানে আশরাফ ঘানি বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এই অভিযোগ করেন। তিনি বলেন, মার্কিনীদের আচরণে মনে হতো যেন তালেবান ও শান্তি প্রতিষ্ঠার বিষয়টি আমেরিকার ইস্যু ছিল, আফগানিস্তানের কোনো ইস্যু নয়। আমাকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ওই চুক্তি হয়েছে। তালেবানের সাথে বসার কোনো সুযোগই আমাদেরকে কখনো দেয়া হয়নি। প্রকৃতপক্ষে তারা আমাদেরকে একেবারে মুছে ফেলেছিল।
আরও পড়ুন: বছরের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ব্যক্তির তালিকায় আশরাফ ঘানি
২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি মার্কিন সরকার তালেবানের সাথে শান্তি চুক্তি সই করে যাতে আফগানিস্তান থেকে আমেরিকা ১২ হাজার সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দেয়। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা না করার প্রতিশ্রুতি দিয়েছিল।
আমেরিকায় সরকার পরিবর্তনের পর জো বাইডেন ক্ষমতায় এসে মে মাসের পরিবর্তে ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহারের কথা বলেন। অবশ্য ১৫ আগস্টের মধ্যে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান এবং আশরাফ ঘানি দেশ ছেড়ে চলে যান

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com