আফগানিস্তানে ৪ মাসে চাকরি হারিয়েছেন ৮০ শতাংশ নারী সাংবাদিক

আফগানিস্তানে ৪ মাসে চাকরি হারিয়েছেন ৮০ শতাংশ নারী সাংবাদিক

অস্ত্র হাতে তালেবান সদস্যরা।

তালেবানের ক্ষমতা গ্রহণের পর এ পর্যন্ত চাকরি হারিয়েছেন আফগানিস্তানের ৬৪০০ জন সাংবাদিক। সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) ও আফগানিস্তানের সাংবাদিকদের সংগঠন আফগান ইন্ডিপেন্ডেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (এআইজেএ) পরিচালিত এক যৌথ সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।
জরিপে আরও জানা গেছে, সাংবাদিকদের চাকরি হারানোর পাশাপাশি বন্ধ হয়ে গেছে দেশটির ২৩১টি সংবাদমাধ্যম। আর চাকরি হারানো সাংবাদিকদের মধ্যে শতকরা ৮০ ভাগই নারী।
মঙ্গলবার (২৩ ডিসেম্বর) এসব তথ্য প্রকাশ করে এক যৌথ বিবৃতিতে আরএসএফ ও এআইজেএ’র পক্ষ থেকে বলা হয়, আফগানিস্তানের ক্ষমতার পালাবদলের জেরেই দেশটির সংবাদমাধ্যম শিল্পে এ বিপর্যয় নেমে এসেছে। সংস্থা দুটি জানিয়েছে, গত সাড়ে ৪ মাসে আফগানিস্তানের ৪০ শতাংশেরও বেশি সংবাদমাধ্যম বন্ধ হওয়ার পাশাপাশি চাকরি হারিয়েছেন ৬০ শতাংশেরও বেশি সাংবাদিক ও মিডিয়াকর্মী।
বিবৃতিতে বলা হয়, ২০২১ এর আগস্ট পর্যন্ত দেশটিতে সংবাদমাধ্যম ছিল মোট ৫৪৩টি। এসবের মধ্যে চলতি মাস পর্যন্ত টিকে ছিল ৩১২টি। অর্থাৎ, গত ৩ মাসে দেশটির ৪৩ শতাংশ সংবাদমাধ্যম ‘অদৃশ্য’ হয়ে গেছে।
বিবৃতিতে আরও জানানো হয়, ক্ষমতা পরিবর্তনের আগে আফগান সংবাদমাধ্যমগুলোর অধিকাংশেরই প্রধান অফিস ছিলো রাজধানী কাবুলে। তালেবান শাসনের আগ পর্যন্ত কাবুলের ১৪৮টি সংবাদ মাধ্যমের মধ্যে এখন সচল রয়েছে মাত্র ৭২টি। অর্থাৎ, দেশটির রাজধানীস্থ মিডিয়া অফিসগুলোর ৫১ শতাংশই এখন আর নেই।
/এসএইচ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com