আফগানিস্তানকে ১০০ কোটি রিয়াল দেবে সৌদি আরব

আফগানিস্তানকে ১০০ কোটি রিয়াল দেবে সৌদি আরব

ইসলামাবাদে ওআইসির ডাকা জরুরি বৈঠকের দৃশ্য। ছবি: সংগৃহীত

মানবিক সহায়তা হিসেবে আফগানিস্তানকে ১০০ কোটি রিয়াল দেবে সৌদি আরব। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দুই হাজার তিনশ কোটি টাকারও বেশি। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এর ডাকা মন্ত্রী পর্যায়ের বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান এ ঘোষণা দেন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এর এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।
প্রসঙ্গত, আফগানিস্তানের ক্রমে খারাপ হতে থাকা মানবিক সংকটের বিষয়ে আলোচনার জন্য ১৮ ও ১৯ ডিসেম্বর ইসলামাবাদে দুই দিনের জরুরি বৈঠক ডাকে ওআইসি। প্রথম দিনের বৈঠক ছিল সংগঠনটির জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিয়ে। আর দ্বিতীয় দিন ছিল সদস্যভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে।
সৌদি পররাষ্ট্রমন্ত্রী এতে বলেন, আমরা আফগানিস্তানে শান্তি চাই এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশটির উত্তেজনাপূর্ণ পরিস্থিতি অঞ্চল ও বিশ্বে প্রভাব ফেলতে পারে। আফগানিস্তানে অর্থনৈতিক সঙ্কট আরও গুরুতর হতে পারে, সেখানকার মানুষ আমাদের সাহায্যের জন্য উন্মুখ। আফগানিস্তান যেন সন্ত্রাসী ও উগ্রপন্থী দলের আশ্রয়স্থলে পরিণত না হয় সেটা নিশ্চিত করার ব্যাপারেও জোর দিয়েছে সৌদি আরব।
বৈঠকে ইসলামী দেশগুলো আফগানিস্তানের জন্য একটি মানবিক ট্রাস্ট তহবিল গঠনের প্রতিশ্রুতি দিলে তা গঠনের ঘোষণা দেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই তহবিল গঠন করা হবে।
বাংলাদেশের পক্ষ থেকে খাদ্য, চিকিৎসা সহযোগিতা দেয়া হবে বলে বৈঠকে জানান এতে অংশ নেয়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।
আফগানিস্তানকে ৩০ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৫০ কোটি টাকার বেশি) দেবে পাকিস্তান, বৈঠকে এমনটা প্রতিশ্রুতি দিয়েছেন শাহ মাহমুদ কোরেশি। এতে তালেবান নেতারা পরিদর্শক হিসেবে অংশ নেন।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com