আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | Ekushey Bangla | একুশে বাংলা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আমাদের অহংকারের মাস, আমাদের গৌরবের মাস ফেব্রুয়ারী। এ মাস আমাদের গর্ব করতে শিখিয়েছে পাশাপাশি ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদাও লাভ করেছে। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর ৩১ তম সম্মেলনে ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত গৃহিত হয়। এর পর থেকে সারা বিশে^ ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে।
১৯৫২ সালে মাতৃভাষার জন্য অভূত পূর্ব আত্মত্যাগের স্বীকৃতি স্বরূপ এ দিনটিকে ভাষা দিবসের মর্যাদা দেওয়া হয়। সুতরাং, আমাদের জাতীয় জীবনে ফেব্রুয়ারি একটি বিশেষ মাস। মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় রক্ত দিয়েছি, বহু ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের প্রিয় বাংলা ভাষা। মাতৃভাষার অধিকার ও স্বপ্ন পূরণের অনুপ্রেরণা। অনেক রক্ত, অনেক কান্না, অনেক তাজা প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের ভাষা দিবস।
এ দিবসের গুরুত্ব মন থেকে অনুভব করে বাংলা সাহিত্য, ভাষা ও সংস্কৃতিকে আমাদের হৃদয়ে ধারণ করতে হবে। বাংলা ভাষার বিকৃত ব্যবহার রোধ করতে হবে। তাহলে যারা ভাষার জন্য বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছে- তাদের আত্মা শান্তি পাবে। আর আমরা তাদের ভুলবোনা। আমরা তাদের সম্মান করব। মর্যাদা দেব প্রতিদিন-প্রতিক্ষণ।
কবি ফররুখ আহমদ তাঁর কবিতায় লিখেছেন “মাতৃভাষা বাংলা আমার খোদার সেরা দান”। তাঁর সাথে কণ্ঠ মিলিয়ে বলতে চাই, “আমরা ভাষা নিয়ে গর্ব করব, বাংলা ভাষায় কথা বলব এবং মায়ের ভাষা বাংলাকে ভালবাসব”।

ফেসবুক মতামত

সর্বশেষ খবর

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com