আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা, সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকর ইয়েমেন নাগরিকের

আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা, সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকর ইয়েমেন নাগরিকের

ছবি: সংগৃহীত।

জঙ্গি সংগঠন আইএসের সাথে সংশ্লিষ্টতা থাকা এবং আত্মঘাতী বোমা হামলার চেষ্টা করায় সৌদি আরবে মোহাম্মদ আল-সাদ্দাম নামের এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। সোমবার (২৭ ডিসেম্বর) রিয়াদে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। খবর এনডিটিভির।
এ নিয়ে সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ওই ব্যক্তি ইয়েমেনের নাগরিক। তিনি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সাথে জড়িত ছিলেন। এই সংগঠনের নির্দেশেই আত্মঘাতী হামলার উদ্দেশ্যে একটি জনবহুল এলাকায় কোমরে বিস্ফোরক বোঝাই বেল্ট নিয়ে প্রবেশ করে। তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সোমবার।
আরও পড়ুন: বিশ্বব্যাপী ওমিক্রন আতঙ্কে আরও ৩ হাজার ফ্লাইট বাতিল
এ নিয়ে বিস্তারিত আর কোনো তথ্য প্রকাশ করেনি সৌদি। সাদ্দামকে কবে ও কীভাবে গ্রেফতার করা হয় সে সম্পর্কে কিছুই জানানো হয়নি।
উল্লেখ্য, বিশ্বের সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকর করা দেশগুলোর মধ্যে সৌদি আরবও অন্যতম। এ নিয়ে মানবাধিকার নিয়ে কাজ করা সংস্থাগুলো অনেকদিন থেকেই সোচ্চার। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেব অনুযায়ী, সৌদি আরবে চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ৪০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। অন্যদিকে বার্তা সংস্থা এএফপি বলছে, এই সংখ্যা প্রায় ৭০। তবে ২০২০ সালে দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকরের হার ছিল কম।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com