আক্রমণাত্মক বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

আক্রমণাত্মক বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

মোবাইল ফাইন্সিয়াল সার্ভিস এবং পেমেন্ট সার্ভিস কোম্পানিকে সামাজিক এবং গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচারে বিদ্রূপপূর্ণ, ও আক্রমণাত্মক শব্দের ব্যবহার পরিহার তথা নেতিবাচক প্রচারণা থেকে বিরত থাকার পাশাপাশি সম্প্রচার নীতিমালা অনুযায়ী পরিচালনার করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
রোববার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মাে. মেজবাউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় বাংলাদেশ ব্যাংক। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত Bangladesh Payment and Settlement System Regulations, 2014 এর 6(b)(v) ধারা এবং Bangladesh Mobile Financial Services (MFS) Regulations, 2018 এর 8.0 এবং 16.2 ধারার প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা হলাে।
সম্প্রতি বিভিন্ন ই-ওয়ালেট/ই-মানি সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানসমূহ যেমন: মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রােভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রােভাইডার (পিএসপি) এবং পেমেন্ট সিস্টেমস অপারেটর (পিএসও) কর্তৃক প্রিন্ট ইলেকট্রনিক সােশ্যাল মিডিয়ায় প্রচারিত বাণিজ্যিক প্রচারণা এবং জনসংযােগমূলক বিজ্ঞাপনসমূহে (সংবাদপত্র, পত্রিকা, বিভিন্ন ওয়েবসাইট, ইউটিউব, ফোনে প্রেরিত এসএমএস, ফেসবুক, লিংকডইন, টুইটার ইত্যাদি) বা অনুরূপ প্রচারণামূলক অন্যান্য কার্যক্রমে (পােস্টারিং, বিলবাের্ড স্থাপন, লিফলেট বিতরণ, এজেন্ট-মার্চেন্ট পয়েন্টে ব্যানার-ফেস্টুন প্রদর্শন ইত্যাদি) এক প্রােভাইডার কর্তৃক অপর প্রোভাইডারকে হেয় প্রতিপন্ন করা বা অপর প্রােভাইডারের প্রদানকৃত সেবা সম্পর্কে আক্রমণাত্মক শব্দের ব্যবহারের বিষয়টি পরিলক্ষিত হচ্ছে। যা অনভিপ্রেত এবং অনাকাঙ্খিত।
এ বিবেচনায় প্রিন্ট/ইলেকট্রনিক/সােশ্যাল মিডিয়ায় প্রচারিত বাণিজ্যিক প্রচারণা এবং জনসংযােগমূলক বিজ্ঞাপন বা অনুরূপ প্রচারণামূলক অন্যান্য কার্যক্রমে বিদ্রুপপূর্ণ ও আক্রমণাত্মক শব্দের ব্যবহার পরিহার তথা নেতিবাচক সকল ধরণের প্রচারণা থেকে বিরত থাকার পাশাপাশি প্রচারণামূলক সকল ধরণের কার্যক্রম ‘জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪’ অনুযায়ী পরিচালনা করার জন্য আপনাদেরকে নির্দেশনা প্রদান করা হলাে। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com