অস্ট্রেলিয়া সাবমেরিন পেতে চায় কেন

অস্ট্রেলিয়া সাবমেরিন পেতে চায় কেন

ছবি: সংগৃহীত

ইন্দো- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান আধিপত্য মোকাবেলায় অস্ট্রেলিয়া তার প্রধান দুই মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সাথে নতুন একটি কৌশলগত দিক হিসেবে পারমাণবিক সাবমেরিনের একটি বহর তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া নতুন জোট গঠনে চুক্তি (এইউকেইউএস) করেছে। এ চুক্তির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পারমাণবিক সাবমেরিন তৈরির সুযোগ করে দিয়েছে অস্ট্রেলিয়াকে। এই চুক্তির অধীন অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, অস্ট্রেলিয়ার পারমাণবিক শক্তিচালিত নতুন সাবমেরিন হতে পারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সর্বশেষ সংস্করণের সাবমেরিনের মতোই।
অস্ট্রেলিয়া তার উত্তরাঞ্চলীয় জলসীমায় নৌ হুমকি থেকে রক্ষা পেতে সাবমেরিন পেতে মরিয়া হয়ে উঠেছে। তাই ফ্রান্সের সঙ্গে কয়েকশ’ ডলারের অস্ত্র কেনার চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি করেছে।
অস্ট্রেলিয়া তার উত্তরাঞ্চলীয় জলসীমায় যেকোনো নৌ হুমকি থেকে রক্ষা পেতেই এ ধরনের অস্ত্র ও সাবমেরিন চাইছে। এ ছাড়া এ ধরনের সাবমেরিন তাদের দক্ষিণ চীন সাগরে নৌবাহিনীর ক্ষমতা বৃদ্ধি করবে।
এই চুক্তির আওতায় সাবমেরিন পেলে অস্ট্রেলিয়া দক্ষিণ চীন সাগরে নৌবাহিনীর ক্ষমতা বৃদ্ধি করবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে তারা এই অঞ্চলে চীনের প্রভাব খর্ব করতে পারবে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com